শনিবার, ১১ এপ্রিল, ২০০৯

আমার কাফেলা বিদায়ের সম্মুখীন

কি লিখবো বলো?
বিদায়ের দরজায় উপনীত হয়ে আজ
ভাষা রুদ্ধ হয়ে গেছে আমার
লেখার গতিও প্রায় নিশ্চল হয়ে গেছে।
মনের গভীরে কত কথা উঁকি দিয়ে যায়
কিন্তু ভাষার পাতায় গিয়ে দেখি আমার
এ মনের অভিব্যক্তিগুলো প্রকাশ করার জন্য
একটি শব্দও প্রস্তুত নেই,
বলতে পারো- কেন আজ হৃদয়ের মাঝে
নিষ্ঠুরতার হাহাকার শোনা যায়?
কেন এই বিদায়ের শব্দটির ধ্বনি
শুকনো পাতার মর্মরের ন্যায়,
তাই বিদায়ের প্রাক্কালে আমার এইটুকু কথা
আশা নয়; একান্তই বিশ্বাস করি
আমাকে সবাই অন্তরের অন্তস্থল থেকে ক্ষমা করে দেবে।
আমরা পারিনি পূর্ণ করতে কারো অধিকার
পারিনি আল্লাহ্ ও তাঁর রাসূলের হুকুম
কায়েম করতে এ ঘরে,
আমি অপারগ ছিলাম না কখনো
তবে পারিনি প্রয়োগ করতে
এ আন্তরিক স্বাদে পুরনের।
তাই ক্ষমার নজরে দেখো আমার এই কর্মগুলো
পালন করতে চেষ্টা করো আমার শেষ ইচ্ছা;
এই কামনায়.. .. .. বিদায়!

১৬ মার্চ ২০০৯
যাত্রাবাড়ী, ঢাকা, বাংলাদেশ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন